সোমবার,১৪ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ

সবার জন্য প্রণোদনা-বীমা, রেমিট্যান্স যোদ্ধাদের জন্য কি?

প্রকাশিত :
মে ১, ২০২০
news-image

সরকারি কোনো কর্মকর্তা করোনা আক্রান্ত হলে ৫ থেকে ১০ লাখ এবং করোনায় মৃত্যুবরণ করলে সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন বলে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। করোনা সংক্রমিত হয়ে কেউ ঘরে থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হলেও তিনি এই সহায়তা পাবেন আর হাসপাতালে চিকিৎসার প্রয়োজন হলে বিনামূল্য চিকিৎসা পাবেন। তবে শুধুমাত্র প্রজাতন্ত্রের কর্মচারি কর্মকর্তারা এই সুবিধা পাবেন।

দেশের অর্থনীতির চালিকা শক্তি প্রবাসীরা যাদের প্রেরিত অর্থ দিয়ে জিডিপির ১২ ভাগ আয়, তারা কি পাবেন ? বরং এই করোনাকালেও চাকরিচ্যুত হবেন, অনেকে নিয়মিত বেতন পাবেন না তবু তারা চোখ বুজে, ঘাড় গুঁজে কাজ করে যাবেন।অনেকে ঝুঁকি নিয়ে নিয়মিত অফিস করবেন বিদেশের মাটিতে।চিন্তা করবেন দেশে অবস্থানরত পরিবার নিয়ে ভয়াবহ কোভিড-১৯ এ আক্রান্ত না হলেও কেউ কেউ মারা যাবে স্ট্রোক করে।  প্রবাসীরা সারা বছর দেশের অর্থনীতির চাকা সচল রাখছে সেই প্রবাসীরাই এখন বিদেশে না খেয়ে আছে অনেকে, সাম্প্রতিক  বিশ্বব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে উদ্ভূত পরিস্থিতে  অসহায় হয়ে পড়েছে লক্ষ লক্ষ প্রবাসী পরিবার।মঞ্চে প্রবাসীদের বিভিন্ন উপাধিতে ভূষিত করলেও এখন এই চরম বিপদের দিনে পাশে নাই কেউ।

কয়েকদিন আগে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ ও পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বিদেশের মাটিতে প্রবাসী কেউ মারা গেলে ৩ লক্ষ টাকা তাদের পরিবারকে দেয়া হবে এমন ঘোষণা দিলেও যা প্রবাসীদের জন্য নতুন কিছু নয় বরং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড বিদেশে কোন প্রবাসী মারা গেলে অনেক আগে থেকেই ৩ লক্ষ টাকা প্রদান করে আসছেন।

লেখক -ম.ত ইসলাম (প্রতিষ্ঠাতা-প্রবাসী ক্লাব)।